Sunday 30 September 2012

শিক্ষার সাফল্য: প্রতিষ্ঠানের কেন্দ্রবিন্দুতে শিক্ষার্থীদের কর্মসংস্থান, উদ্যেক্তা তৈরী, এবং পেশাগত উন্নয়ন: কিভাবে?


কলেজ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার সাথে আমাদের সাফল্য দুরত্ব রয়েছে, যা এখানে বর্ননা করা আছে ক্রিয়েটিভ ইন্সটিটিউট অব কেরিয়ার্স, ট্রেনিং এবং রিসার্চ (CICTR) ওয়েভসাইটে একটি মন-চিত্রের মাধ্যমে দেখানো হয়েছে ধাপে ধাপে কিভাবে শিক্ষা থেকে সাফল্যে দিকে যেতে পারি। একটি আধুনিক, সু-শৃঙ্খল কলেজ শিক্ষা শেষে প্রয়োজনীয় বেসিক দক্ষতা (আইটি এবং ভাষা ভিত্তিক) অর্জনের প্রশিক্ষণ দেয়া যেতে পারে। এরপর রয়েছে আর একটি কঠিন ধাপ । সেটি হচ্ছে নিজের পছন্দমত একটি পেশা নিবার্চন করে সেই ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা নেয়া । 

এ পৃথিবীতে হাজার পেশা রয়েছে, যার প্রতিটিতে নির্দ্দিষ্ট কাজের অভিজ্ঞতা দেয়া একটি কলেজের জন্য বাস্তবসম্মত নয়। কিন্তু যেকোন প্রতিষ্ঠানের সাথে সহযোগি হিসাবে কাজ করে শিক্ষার্থীদের জন্য ইন্টার্ণশিপের ব্যবস্থা করা যায়। সামাজিক ব্যবসা (Social Enterprise) হিসেবে কলেজ নিজস্ব কিছু কর্মকান্ড পরিচালিত করতে পারে। CICTR এজন্য নিম্নের প্রকল্পসমূহ হাতে নিয়েছে:

পর্যটন বা  ক্রিয়েটিভ ইকো-টুরিজম:  শিক্ষার্থীদের বাস্তব জ্ঞানলাভ এবং কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে এই প্রজেক্ট বাংলাদেশের বিখ্যাত স্থান, আমাদের ক্যাম্পাসের পাশবর্তী ছায়া-ঘেরা জনপদ, নদী, ঐতিহাসিক স্থান আপনাদের বিনোদনের জন্য  অপেক্ষা করছে । আধুনিক পরিবহন, প্রশিক্ষিত গাইড দিয়ে অনুষ্ঠানাদি, বিভিন্ন ট্যুর প্যাকেজ পরিচালনায় করা যায়   আর এই প্রকল্প প্রতিষ্ঠা  করা হয়েছে ভ্রমণের মাধ্যমে জ্ঞানার্জন এবং আনন্দ লাভের উদ্দেশ্যে, যা আকর্ষনীয় মূল্যে সবার জন্য উন্মুক্ত । ভবিষ্যতে এটি বিশ্বব্যাপী সম্প্রসারণ করা যায়।

নেটওয়ার্ক বিপনন: অল্প-ঝুকিঁ, দলগত উন্নয়নের লক্ষ্য নিয়ে ক্রিয়েটিভ ইন্টারন্যাশনাল কলেজ, ট্রেনিং এবং রিসার্চ (CICTR) এ প্রকল্প নিয়েছে। ব্যবসা করতে অনেক পুঁজি লাগে বলে অনেকে ব্যবসায় আসতে ভয় পায় । ধর্ম, সমাজ, কর্মসংস্থানের ক্ষেত্রে ব্যবসা অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। সবাই চাকুরী খুঁজলে চাকুরি দেবে কে? একজন সফল ব্যবসায়ী অনেক উচ্চ-শিক্ষিতের জন্য কর্মসংস্থান তৈরী করতে পারে। বিশ্বের অনেক দেশে নেটওয়ার্ক ব্যবসা অত্যন্ত সফল, যেমন: মালয়েশিয়া। এ প্রকল্প CICTR এর শিক্ষাথীদের বিনামূল্যে বা বিনিয়োগবিহীন ব্যবসা শুরুর সুযোগ দিবে । কোন ফি ছাড়া তারা নেটওয়ার্কে  যুক্ত হবে, দলগত প্রশিক্ষণ পাবে। শুধুমাত্র প্রকৃত পন্য এবং সেবা প্রদান মাধ্যমে উপাজর্ন করবে এবং বিশ্বব্যাপী তাদের নেটওয়ার্ক তৈরী করতে পারবে।এ প্রকল্পের বিস্তারীত জানতে দেখুন www.networkbusinessforall.com, ওয়েবসাইটটি CICTR এর তৈরী, এর মাধ্যমে পরিচালিত। 
সমবায়: শিক্ষা, কর্মসংস্থান, প্রশিক্ষন ইত্যাদি সঞ্চয়, বিভিন্ন লাভজনক খাতের জন্য মূলধন সংগ্রহ, সমবায়/ সঞ্চয়ের ভিত্তিতে প্রকল্প উন্নয়ন এর মূল উদ্দেশ্য আরো বিস্তারিত জানতে http://cictr.org/coop
এছাড়া CICTR এর নিজস্ব আভ্যন্তরীন কর্মকান্ডে (অফিস, আইটি সেন্টার, গবেষণা, ক্যাফেটেরিয়া, অনুষ্ঠানাদি ইত্যাদি) শিক্ষার্থীদের নিয়মিত অংশগ্রহণের জন্য উৎসাহিত করা হয়, যাতে তারা কাস্টমার সার্ভিস, ব্যবস্থাপনা, যোগাযোগ ইত্যাদি বিষয়ে ব্যবহারিক এবং প্রকৃত অভিজ্ঞতা অর্জন করে ।
শিক্ষার্থী: সর্বস্তরে শুধু শিক্ষা নয়, সফলতা নিশ্চিত করতে প্রকল্পগুলোতে CICTR এর কলেজ শিক্ষার্থী ছাড়াও প্রশিক্ষণার্থী, এমনকি যেকোনো এইচএসসি পাশ শিক্ষাথী সম্পৃক্ত হতে পারবে।  
-----------------------------------------------------------------------------
Education to Success: entrepreneurship, employment, and career development is in the centre of an educational institute- English version to be added.

In http://cictr.org/education-success it's been shown that how different phase can be conducted. In this blog
Training

Tour Guide
Network Business:
cooperative
In house projects
Root level students:

Reference: